WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ফটো এডিট কিভাবে করা যায়?

WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ফটো এডিট কিভাবে করা যায়?

আজকের টপিক – WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ফটো এডিট। আমরা যারা উইন্ডোজ ইউজ করি, সবাই জানি পেইন্ট একটি ডিফল ভাবে ইনস্টল হওয়া একটি উইন্ডোজ সফটওয়্যার বা প্রোগ্রাম।

উইন্ডোজ সেটাপ দেওয়ার সময় এই প্রোগ্রাম টি ডিফল ভাবে আমাদের সিস্টেমের সাথে ইনস্টল হয়ে যায়। আজকের টপিকে আমরা জানার চেষ্টা করবো, কিভাবে এই Paint প্রোগ্রামের মাধ্যমে ফটো এডিট করা যায়।

বলে রাখা ভালো, এই প্রোগ্রাম টি দিয়ে খুব প্রফেশনাল ভাবে ফটো এডিট আপনি করতে পারবেন না, তবে কাজ চালিয়ে যাওয়ার মত ছোট খাট এডিট করতে পারবেন।

চলুন শুরু করা যাক!

Photo Edit করার নিয়ম

প্রথমে আপনার উইন্ডোজ এর সার্চ বক্সে Paint লিখে সার্চ করুন। নিচের স্কিন সর্টের মত অবস্থা দেখতে পাবেন –

Paint Search

উপরের স্কিন সর্টে লাল লাগ দেওয়া জায়গায় ক্লিক করে পেইন্ট সফটওয়্যার এ প্রবেশ করুন। Paint Software দেখতে নিচের স্কিন সর্টের মতন –

Paint Overview

আপনি Paint Software অন্য একটি সিস্টেমেও প্রবেশ করতে পারেন। যেকোন একটি ইমেজ বা পিকচারে মাউসের রাইট বাটন ক্লিক করুন –

Select Image and edit option

উপরের স্কিন সর্টে দেখতে পাচ্ছেন, লাল দাগ দেওয়া ইমেজে আমি মাউসের রাইট বাটন ক্লিক করার একটি নতুন পপআপ বক্স ওপেন হয়েছে। পপআপের মধ্যে দেখুন, সবুজ কালির দাগ দেওয়া Edit নামের একটি অপশন।

এই Edit অপশনে ক্লিক করলেই আপনি Paint Software প্রবেশ করবেন ইমেজ সহকারে। নিচের স্কিন সর্ট টি দেখুন –

Open Paint Software by Image

এবার ছবি এডিট করার জন্য কিছু ছোট ছোট পয়েন্টার দেখতে পাবেন। নিচের স্কিন সর্টে লাল দাগ দেওয়া কিছু পয়েন্টারের দিকে লক্ষ করুন –

Image Edit by Pointers

এই পয়েন্টারের মাধ্যেম আপনি ইচ্ছে মত ছবি কে ছোট বড় করতে পারবেন।

ছবির উপর নাম লেখার সিস্টেম

ছবির উপর নাম লেখার জন্য নিচে দেওয়া স্কিন সর্টটি ফলো করুন –

Rename Edit

স্কিন সর্টে লাল দাগ দেওয়া “A” অক্ষরে ক্লিক করুন, দেখবে টেক্স লেখার একটি অপশন বের হবে নিচের স্কিন সর্টের মতন –

Text Option

আশাকরি বুঝতে পেরেছেন কিভাবে ছবির উপর টেক্স লিখবে।

বিভিন্ন সেফ এর ব্যবহার

আমরা Microsoft Word এ বিভিন্ন সেফ এর ব্যবহার করে থাকি, আপনি ইচ্ছে করলে এই সফটওয়্যার এ সেই সেফ এর ব্যবহার করতে পারবেন। নিচের স্কিন সর্ট টি দেখুন –

Shape Uses

উপরের স্কিন সর্টে লাল দাগ দেওয়া Home এ ক্লিক করে সবুজ দাগ দেওয়া এড়িয়ার দিকে খেয়াল করুন, অনেক টাইপের সেফ দেখতে পাবেন।

যেকোন একটি সেফ নিন এবং আপনার ইচ্ছে মত ব্যবহার করুন।

এই Paint Software টি দিয়ে কিভাবে ছবি কাটবেন? এই নিয়ে আমার ব্লগটি এখান থেকে পড়ে আসতে পারেন।

আমার এই ছোট্র টিপস গুলো আপনার যদি ভালো লেগে থাকে, তাহলে প্লিজ সবার সাথে শেয়ার করবেন। আমি বিভিন্ন টিপস নিয়ে মাঝে মাঝে কিছু টিউটোরিয়াল আমার চ্যানেলে আপ দিয়ে থাকি। ইচ্ছে হলে আমার চ্যানেল টি এখান থেকে সাবসক্রাইব করে রাখতে পারেন।

Kawkab Nadim

আস সালামু আলাইকুম! আমি কাওকাব নাদিম! কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে জোর করে অনার্স করেছি ☹️। যদিও আমি একজন ইঞ্জিনিয়ারিং রিলেটেড পারসোন, তবুও অনলাইন মার্কেটিং এবং টেকনোলজি নিয়ে ঘাটাঘাটি করতে আমার মন থেকে ভালোলাগা কাজ করে ❤️ এখানে ঘাটাঘাটি বলতেই আমার কাছে সত্যিকারের পড়াশুনা 🙂 মাঝে মধ্যে আমার বিভিন্ন টপিকে আর্টিকেল লিখতে ভালো লাগে, আর সেই ভালো লাগা থেকেই আমার এই পারসোনাল ওয়েবসাইট। আমার আর্টিকেল গুলো আপনাদের ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করে জানিয়ে দিতে ভুলবেন না। নিজেকে নিয়ে আর তেল দেওয়ার কিছুই নাই 😉 আমার সাথে কানেক্ট থাকতে চাইলে এখানে ক্লিক করুন। ধন্যবাদ!

Leave a Reply