IObit Uninstaller উইন্ডোস এপস – খুব দরকারি একটি উইন্ডোজ এপস!

0
959
Uninstaller ইউন্ডোজ এপস

আজকের টপিক – Iobit Uninstaller উইন্ডোজ এপস! কেন আমি এই এপস টি ইউজ করি, আর কেনই বা আপনার এই এপস টি ইউজ করা উচিৎ? আসুন বিস্তারিত বাংলা ব্লগ থেকে জেনে নেই।

আমাদের অনেক ক্ষেত্রে সফটওয়্যার Uninstall করার প্রয়োজন হয়ে পড়ে। উইন্ডোজ এর যে ডিফল Uninstall সিস্টেম আছে, সেই সিস্টেমে অনেক ক্ষেত্রে সব কিছু ১০০% ডিলিট হয় না। কিছু ফাইল অনেক ক্ষেত্রে কম্পিউটারে থেকে যায়।

এই সমস্যা থেকে পরিত্রান পাবার জন্য IObit Uninstaller সফটওয়্যার টি আপনাকে অনেক হেল্প করবে। এই সফটওয়্যার দিয়ে যে কোন এপস খুব ইজিলি ১০০% Uninstall এর পাশাপাশি সব ক্যাশ ফাইল ডিলেট করে দেওয়া যায়।

প্রথমে এই লিঙ্ক থেকে IObit Uninstaller সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

IObit Uninstaller উইন্ডোজ এপস টি কিভাবে ইউজ করবেন?

সফটওয়্যার টি ইনস্টল করার পর ক্লিক করে ভিতরে প্রবেশ করুন। নিচের ছবির মত ওভারভিউ দেখতে পাবেন:

Uninstaller উইন্ডোজ এপস: IObit Uninstaller

উপরে দেওয়া ছবির বাম পাশে অনেক গুলো অপশন দেখতে পাবেন, যেমন – All Programs, Bundleware, Recently Installed, Large Programs ইত্যাদি।

এবার ছবির ডানে আপনার ইনস্টল করা সব এপস গুলো Show করবে। এই শো করা এপস থেকে যেই এপস টি Uninstall করতে চাচ্ছেন, সেটি সিলেক্ট করে Uninstall অপশনে ক্লিক করলে পরের স্টেপে চলে যাবেন –

Uninstaller উইন্ডোজ এপস: Yandex Uninstall

উপরের ছবি দেখলে বুঝে যাবেন। এবার যখন Uninstall করার জন্য ক্লিক করবেন, নিচের ছবির মত অপশন দেখতে পাবেন –

Uninstaller উইন্ডোজ এপস: Are you sure to uninstall?

ছবিতে দুইটি অপশন দেখতে পাবেন, একটি লিখা আছে – “Create a restore point before uninstall”, এর মানে হলো, আপনি যদি এই অপশনে ক্লিক করে সফটওয়্যার টি Uninstall করেন, তাহলে কোন কারনে কম্পিউটারে সমস্যা দেখা দিলে আবার পূর্বের অবস্থানে ফিরে আসতে পারবেন।

অনেক সময় দেখা যায়, এমন কিছু সফটওয়্যার আমরা না বুঝে Uninstall করে দেই, পরে কম্পিউটারে সমস্যা দেখা দেয়। এর কারন হলো, হয়তো সেই সফটওয়্যারটি  অপারেটিং সিস্টেমের সাথে কোন ভাবে যুক্ত।

তাই এই ধরনের সমস্যা থেকে সেভ থাকার জন্য এই “Create a restore point before uninstall”, এই অপশনটি।

আর অন্য একটি অপশন হলো – “Automatically remove residual files”, অর্থাৎ যেই সফটওয়্যার টি আপনি Uninstall করতে যাচ্ছেন, এর আন্ডারে যদি কোন ক্যাশ ফাইলের ফোল্ডার থাকে, সেই সবকিছু ডিলেট করে দিবে, আর আমরা চাচ্ছিও এইটা।

তার মানে এই অপশনটি ক্লিক করেই আপনি যে কোন সফটওয়্যার Uninstall করবেন। এবার Uninstall অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার প্রসেসিং শুরু হয়ে যাবে নিচে দেওয়া স্কিন সর্টের মতন –

Uninstaller উইন্ডোজ এপস: Yandex Uninstalling

এবার আপনার সফটওয়্যার ১০০% Uninstall হয়ে গেলে নিচের স্কিন সর্টের মত একটা ট্যাব ওপেন হবে –

You have successfully uninstalled

উপরের স্কিন সর্ট দেখে বুঝতেই পারছেন আপনার Uninstall প্রসেস কম্পিলিট। এবার OK বাটনে ক্লিক করে সফটওয়্যার থেকে বের হয়ে যেতে পারেন।

কিভাবে সফটওয়্যার আপডেট করবেন?

এই সফটওয়্যার এর আরেকটি ভাল ফিচার হলো – আপনি খুব সহজেই আপনার কম্পিউটারের সব সফটওয়্যার এর আপডেট নিউজ এখান থেকে পাবেন এবং আপডেট করে নিতে পারবেন। চিনের স্কিন সর্ট দেখুন –

Software Updater

উপরের স্কিন সর্টে দেখতে পাচ্ছেন, Software Updater অপশনে ক্লিক করলে যে যে এপস গুলো আপডেট নেওয়ার জন্য রেডি, সেগুলো দেখাচ্ছে।

এখন কথা হচ্ছে, যে এপস বা সফটওয়্যার গুলো আপডেট নেওয়ার জন্য রেডি, এগুলো আপডেটে ক্লিক করলেই কি অটোমেটিক আপডেট নেওয়া শুরু করবে? ক্লিক করে দেখতে পারেন, কি বুঝলেন ক্লিক করে?

দুইটা অপশন শো করছে নিচের স্কিন সর্টের মতন –

  1. Update Manually and
  2. Activate Now

এর মানে আপনি যদি আপডেট করতে চান, তাহলে ম্যানুয়ালি ভাবে করে নিতে পারবেন এই অপশনে ক্লিক করে। Update Manually অপশনে ক্লিক করলে আপনাকে ব্রাউজারে নিয়ে যাবে, আর এই সিস্টেম কেই ম্যানুয়ালি সিস্টেম বলে।

আর অন্য টি হলো, এই এপস এর পেইড ভার্সন টি কিনে নিয়ে এখান থেকেই আপডেট করে নিতে পারবেন, তখন আর ম্যানুয়ালি করতে হবেনা।

এছাড়া আপডেট কিভাবে খুব ইজিলি নেওয়া যায়, এই নিয়ে আমার অন্য একটি ব্লগ এখান থেকে পড়ে আসতে পারেন। অন্য একটি সফটওয়্যারের মাধ্যমে দেখিয়েছি।

শেষ কিছু কথা

আজকের টপিক – Iobit Uninstaller ইউন্ডোজ এপস নিয়ে এখানেই শেষ করলাম। আমার এই টিপস গুলো আপনার কোন উপকারে আসলে শেয়ার করে সবাইকে জানাবেন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন, সুযোগ পেলে উত্তর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ!

উইন্ডোজ রিলেটেড আরো কিছু ব্লগ – যা আপনার জানা দরকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here