ড্রাইভার আপডেট [DriverMax Info] – WIFI Driver, Audio Driver আপডেট প্রসেস

আজকের টপিক – কিভাবে খুব সহজে আপনার কম্পিউটারের সকল ড্রাইভার আপডেট বা ডাউনলোড করে নিবেন? আজকের ব্লগ টি আমাদের অনেকের জন্য খুবি দরকারি। আসুন আমরা জানি এবং অন্যকে জানাতে সাহায্য করি।

ড্রাইভার আপডেট প্রসেস

প্রথমে আপনাকে এই লিঙ্ক থেকে Driver Max নামের এই সফটওয়্যার টি ডাউনলোড করে নিন। আমি জানিনা আপনি ব্রডব্যান্ড লাইন ইউজ করেন নাকি অন্য সিস্টেমে নেট ইউজ করছেন। যদি অন্য সিস্টেমে নেট ইউজ করেন, তাহলে প্রথমে উইন্ডোজ এর আপডেট টি আগে অফ করে নিন, তা না হলে দেখা যাবে সফটওয়্যার ডাউনলোড হতে হতেই আপনার নেট শেষ।

এবার যদি সফটওয়্যার টি ডাউনলোড করা হয়ে যায়, এখন ইনস্টল করার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্ভন করুন। ইনস্টল করার সময় আপনাকে Next অপশনের মাধ্যেমে অনেক গুলো প্রসেস কম্পিলিট করে সামনে আগাতে হবে। এর মধ্যে দেখবেন অন্য কোন এক্সট্রা এপস ইনস্টল করার জন্য আপনাকে সাজেষ্ট করা হতে পারে।

তাই একটু খেয়াল করে ইনস্টল করুন যেন অন্য কোন এক্সট্রা কিছু ইনস্টল না হয়ে যায়।

ইনস্টল হয়ে গেলে অটোমেটিক অন হয়ে যাবে, যদি অটো অন না হয়, তাহলে Search Box থেকে সার্চ করলেই পেয়ে যাবেন।

সফটওয়্যার টি অন করলে হাতের ডানে কিছুটা হলুদ কালারে “SCAN FOR DRIVER UPDATES NOW”, এই লেখাটি নিচের ছবির মতন দেখতে পাবেন –

ড্রাইভার আপডেট: Scan For Driver Updates

এবার উপরের ছবির হলুদ “SCAN FOR DRIVER UPDATES NOW”, এই লেখাটি তে ক্লিক করুন। ক্লিক করলে স্কেন করার জন্য কিছুটা সময় নিবে এবং নিচের স্কিন সর্টের মতন দেখতে পাবেন –

Driver Updates

উপরের স্কিন সর্টে দেখতে পাচ্ছেন আমার এখানে টি আপডেট নোটিশ দেখাচ্ছে। এই টি আপডেট আমি এক সাথে একই দিনে কম্পিলিট করতে পারবোনা, যেহেতু আমি ফ্রি ভার্সন ইউজ করছি তাই প্রতিদিন দুটি করে এপস আপডেট এবং ইনস্টল করে নিতে পারবো। নিচের স্কিন সর্ট টি দেখুন –

ড্রাইভার আপডেট : Download and Install

এখানে দেখতে পাচ্ছেন আমি একটি সফটওয়্যার সিলেক্ট করেছি, এখন দেখুন একটু নিচের দিকে হ্লুদ কালারের লাল দাগ দেওয়া “DOWNLOAD AND INSTALL”, এই অপশনে ক্লিক করলে লাইসেন্স এর জন্য একটা পপ আপ বক্স ওপেন হবে, সেখানে ওকে ক্লিক করুন, তারপর কিছু সময় নিবে এবং আপনার এপস টি ডাউনলোড এবং আপডেট কম্পিলিট হয়ে যাবে। নিচের স্কিন সর্ট দেখুন –

Driver successfully updated

স্কিন সর্টে দেখতে পাচ্ছেন আমার একটি এপস আপডেট কম্পিলিট হয়ে গেছে। এবার অন্য যেকোন আরেক টি এপস একই ভাবে সিলেক্ট করে আপডেট করে নিতে পারবেন। এভাবে মোট দুইটা এপস একদিনে আপডেট করে নেওয়া যাবে।

এবার কিভাবে সফটওয়্যার ব্যাকআপ নিবেন?

অনেক সময় আমাদের রানিং এপস/ড্রাইভার কোন কারনে সমস্যা দিয়ে থাকে। এর থেকে মুক্তি পাওয়ার একটু সলোশন হলো, এপস বা ড্রাইভার গুলো যখন সুন্দর ভাবে কাজ করে, সেই অবস্থায় ব্যাকআপ নিয়ে রাখা।

তাহলে পরবর্তিতে কোন একটা এপস/ড্রাইভার যদি সমস্যা করে, তাহলে ব্যাকআপ ফাইল থেকে রিস্টোর করে নিলে আবার আগের মত কাজ করবে।

ব্যাকআপ নেওয়ার জন্য নিচের স্কিন সর্ট দেখুন –

ড্রাইভার আপডেট : Backup

স্কিন সর্টে লাল কালির দাগ দেওয়া অপশনে ক্লিক করলে যে নতুন একটি উইন্ডো ওপেন হবে, এখানে দুটি অপশন দেখতে পাবেন নিচের স্কিন সর্টের মতন –

Driver backup archive

লাল দাগ দেওয়া অপশনে ক্লিক করে Next বাটন চাপুন। এবার নতুন আরেকটি উইন্ডো ওপেন হবে নিচের স্কিন সর্টের মতন –

ড্রাইভার আপডেট : Select all backup

স্কিন সর্টে দেখতে পাচ্ছেন লাল দাগ দেওয়া একটি বক্স দেখা যাচ্ছে। এই বক্স এ ক্লিক করলে সব গুলো এপস একসাথে সিলেক্ট হয়ে যাবে। আপনি একটা একটা করেও সিলেক্ট করতে পারেন আবার একসাথে এক ক্লিকেও সিলেক্ট করতে পারেন।

অনেক সময় দেখা যায় সব গুলো এপস ব্যাকআপ নেওয়ার দরকার হয়না। তাই দুই সিস্টেমেই আপনি কাজটি করে নিতে পারবেন।

আমি সব গুলো ড্রাইভার সিলেক্ট করলাম এবং নিচে দেওয়া স্কিন সর্টে দেখানো ব্যাকআপ বাটনে ক্লিক করলাম-

ড্রাইভার আপডেট : Select and backup

এখন কিছুক্ষণ সময় নিবে সব গুলো ড্রাইভার ব্যাকআপ নেওয়ার জন্য।

ব্যাকআপ থেকে কিভাবে রিস্টোর করবেন?

রিস্টোর করার জন্য, সফটওয়্যার এর রিস্টোর অপশনে ক্লিক করলে নিচের স্কিন সর্টের মত অবস্থা দেখতে পাবেন –

ড্রাইভার আপডেট : Restore and restore from a system and next

এখানে অনেক গুলো অপশনের মধ্যে “Restore from a system restore point (recommended)”, এই অপশনটি সিলেক্ট করে নিচে Next Button এ ক্লিক করে রিস্টোর দিতে পারেন।

শেষ কথা

এই ছিলো আজকের ড্রাইভার আপডেট টপিক নিয়ে বিস্তারতি বাংলা ব্লগ। আশাকরি আমার এই টিপস গুলো আপনার একটু হলেও উপকারে আসবে। দয়া করে ব্লগ টি শেয়ার করে অন্য কে জানার সুযোগ করে দিন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ!

উইন্ডোজ রিলেটেড আরো কিছু ব্লগ – যা আপনার জানা দরকার

Kawkab Nadim

Hey guys, How are you? You Want to know about me? My Name is Kawkab Nadim!, Internet Marketer with over 1 years experience in Traffic Generation. This is my blogging website. Because I love blogging!

Leave a Reply