WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ফটো ক্রপ কিভাবে করবেন?

WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ফটো ক্রপ কিভাবে করবেন?

আজকের টপিক – WINDOWS PAINT সফটওয়্যার দিয়ে ছবি ক্রপ করার সহজ সিস্টেম। এতিমধ্যে আমরা জেনেছি কিভাবে খুব সহজে ফটো এডিট করা যায় এই পেইন্ট সফটওয়্যার দিয়ে। যদিও প্রফেশনাল ল্যাভেলের এডিট এটি দিয়ে করা যায় না।

আজকে আমরা জানব কিভাবে যে কোন ছবিকে ইচ্ছে মত ক্রপ করতে পারবেন Paint Software বা প্রোগ্রাম দিয়ে। চলুন শরু করা যাক

ছবি ক্রপ করার নিয়ম

প্রথমে যেকোন একটি ছবির উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন । এবার নিচের স্কিন সর্ট টি দেখুন –

Select Image - Edit - open with - paint

উপরের স্কিন সর্টে দেখতে পাচ্ছেন সবুজ দাগ দেওয়া একটি ইমেজ আমি সিলেক্ট করেছি। এবার ছবিটি পেইন্ট প্রোগ্রামে নেওয়ার জন্য নীল দাগ দেওয়া Edit অপশনে ক্লিক করতে পারেন অথবা লাল দাগ দেওয়া Open With থেকে বেগুনী কালারে দাগ দেওয়া Paint প্রোগ্রামে প্রবেশ করতে পারেন।

কয়েকটা সিস্টেমেই পেইন্ট প্রোগ্রামে প্রবেশ করা যায়।

এবার পেইন্ট প্রোগ্রামে প্রবেশ করার পর নিচের স্কিন সর্ট টি দেখুন –

Select Crop

স্কিন সর্টে বেগুনী কালারে দাগ দেওয়া অপশনে ক্লিক করুন, দেখবেন ক্রপ করার জন্য একটি ক্রোপার শো করাবে। এবার আপনার ইচ্ছে মত এড়িয়া কে সিলেক্ট করুন, লাল দাগ দেওয়া অপশন টি আমি সিলেক্ট করেছি। এবার নিচের স্কিন সর্টে লাল দাগ দেওয়া ক্রপ অপশনে ক্লিক করুন –

Crop red

ক্রপ এ ক্লিক করার সাথে সাথে নিচের স্কিন সর্টের মত অবস্থা দেখতে পাবেন –

Crop Complete

দেখতে পাচ্ছেন আমি যেটুকি অংশ সিলেক্ট করেছি, সে টুকু অংশই ক্রপ হয়ে গেছে। আশা করি বুঝতে পেরেছেন, কিভাবে Paint Software দিয়ে খুব ইজিলি যে কোন ইমেজ ক্রপ করে নেওয়া যায়।

শেষ কিছু কথা

আমার এই ছোট্র টিপস গুলো আপনার যদি ভালো লেগে থাকে, তাহলে সবার সাথে শেয়ার করে জানিয়ে দিন। আপনার যদি কোন টপিক নিয়ে জানার থাকে আমাকে ইমেল করে জানাতে পারেন।

এছাড়া আমি টেক রিলিটেড আমার চ্যানেলে টিউটোরিয়াল দিয়ে থাকি, এখান থেকে আমার চ্যানেল টি সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ

Kawkab Nadim

আস সালামু আলাইকুম! আমি কাওকাব নাদিম! কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে জোর করে অনার্স করেছি ☹️। যদিও আমি একজন ইঞ্জিনিয়ারিং রিলেটেড পারসোন, তবুও অনলাইন মার্কেটিং এবং টেকনোলজি নিয়ে ঘাটাঘাটি করতে আমার মন থেকে ভালোলাগা কাজ করে ❤️ এখানে ঘাটাঘাটি বলতেই আমার কাছে সত্যিকারের পড়াশুনা 🙂 মাঝে মধ্যে আমার বিভিন্ন টপিকে আর্টিকেল লিখতে ভালো লাগে, আর সেই ভালো লাগা থেকেই আমার এই পারসোনাল ওয়েবসাইট। আমার আর্টিকেল গুলো আপনাদের ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করে জানিয়ে দিতে ভুলবেন না। নিজেকে নিয়ে আর তেল দেওয়ার কিছুই নাই 😉 আমার সাথে কানেক্ট থাকতে চাইলে এখানে ক্লিক করুন। ধন্যবাদ!

Leave a Reply