বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন – বিস্তারিত বাংলা ব্লগ।

2
1336
বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন

আজকের টপিক – বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন! একটু অন্য ধরণের আর্টিকেল। এই ধরণের টপিক নিয়ে আমি এর আগে আমার এই সাইটে লিখিনি।

আজ আমি কথা বলবো আমার দেখা বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন নিয়ে। আপনি হয়তো এই ৫ টি এক্সটেনশনের সাথে পরিচিত বা পরিচিত না। যদি পরিচিত হয়ে থাকেন তাহলে আর্টিকেলটি না পড়লেও হবে। যদি অপরিচিত হয়ে থাকেন তাহলে আমি বলবো আর্টিকেলটি পড়ুন। কারন ৫ টি এক্সটেনশন সত্যিই খুব উপকারি আপনার অনলাইন কাজের ক্ষেত্রে।

  1. TubeBuddy
  2. VidIQ
  3. Click&Clean
  4. LockPW
  5. View image

#01 TubeBuddy

Tubebuddy-best chrome extension

বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন এর মধ্যে খুব জনপ্রিয় একটি এক্সটেনশন। ইউটিউবারদের জন্য আরো বেশি জনপ্রিয় বলা যায়। সব ইউটিউবার এই এক্সটেনশন টি ইউজ করে থাকনে। একটা চ্যানেলের যাবতীয় ইনফরমেশন জানা যায় এই একটা এক্সটেনশন দিয়ে।

ইউটিউব থেকে ইনকাম করবেন কিভাবে? Click Here…

বেসিক ইনফরমেশন

আপনি যখন কোন ভিডিওতে ক্লিক করবেন তখন ভিডিওর ডান পাশে একটা বক্স আকারের শেপ দেখতে পাবেন। সেখানে কিছু ইনফরমেশন দেখবেন, ভিডিওটি যেই চ্যানেলের সেই চ্যানেলের কিছু ইনফরমেশন এবং যেই ভিডিওটি আপনি দেখার জন্য ক্লিক করেছেন সেই ভিডিওটির কিছু ইনফরমেশন। সেখানে আপনি ভিডিটর টোটাল ভিউ,লাইক-ডিজলাইক সংখ্যা এবং ট্যাগস দেখতে পাবেন।

আরো দেখতে পাবেন চ্যানলের কিছু ইনফরমেশন – চ্যানেলের টোটাল বিউ,চ্যনালে সাবক্রাইবার সংখ্যা এবং টোটাল ভিডিও সংখ্যা। চিন্তা করুন একটা ভিডিওতে ক্লিক করার পর আপনি ভিডিওটি দেখার পাশাপাশি ভিডিওটির অনেক গুলো ইনপরমেশন সাথে ভিডিওটি যেই চ্যানেলের সেই চ্যানেলের কিছু ইনফরমেশন খুব ইজিলি পেয়ে যাচ্ছেন।

রাংকিং ট্যাগ

একজন নতুন ইউটিউবার হিসেবে আপনার র‍্যাংকিং ট্যাগ নিয়ে জানা দরকারি হয়ে পরে মাঝেমাঝে। আপনি একটি টপিক নিয়ে ভিডিও বানালেন,সেই টপিকে নিয়ে যদি কেউ ভিডিও বানিয়ে থাকে তাহলে সেই ভিডিওতে কোন কোন ট্যাগ গুলো র‍্যাংক করছে সেই ট্যাগ গুলো সম্পর্কে ধারনা নেওয়ার জন্য আপনাকে আগে জানতে হবে সেই ট্যাগ গুলো কি কি। এই এক্সটেনশনের সাহায্যে আপনি খুব সহজেই র‍্যাংকিং ট্যাগ গুলো খুঁজে নিতে পারবেন।

Channelytics

বলতে পারেন যেকোন চ্যানেল সম্পর্কে একটা বেসিক ধারনা। আর এই বেসিক ধারনা সম্পর্কে জানতে হলে আপনাকে প্রথমে যেকোন একটা চ্যানেল বাছাই করে নিতে হবে।

সাপোস আপনি যেকোন একটি চ্যানলে সম্পর্কে ধারনা নিতে চাচ্ছেন যে – চ্যানেলটি কতটা জনপ্রিয়। তাহলে আপনাকে প্রথমে যেকোন একটি চ্যানলে সিলেক্ট করে নিতে হবে।

তারপর সেই চ্যানলের ভিতর প্রবেশ করতে হবে। চ্যানেলের ভিতরে যাওয়ার পরে হাতের ডানে উপরের দিকে Channelytics নামের একটি অপশন দেখতে পাবেন।

সেই অপশনটিতে ক্লিক করলেই আপনি একটি চ্যানেল সম্পর্কে বেসিক ইনফরমেশন পেয়ে যাবেন। বেসিক ইনফরমেশের মধ্যে – চ্যানেল ভিউ,সাবসক্রাইবার,টোটাল কতটা ভিডিও আছে,চ্যানেল ট্যাগ,লাস্ট ৩০ দিনে সাবক্রাইবার/ভিউ/ভিডিও আপলোড কত হারে বেড়েছে ইত্যাদি ইনফরমেশন গুলো আপনি খুব সহজেই পেয়ে যাবেন।

বুঝতেই পারছেন TubeBuddy এক্সটেনশন টি আপনার জন্য কতটা ইমফরটেন্ট যদি আপনি একজন ইউটিউবার হয়ে থাকেন।

#02 VidIQ

vidiq-best chrome extension

বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন এর মধ্যে এটি আরেকটি জনপ্রিয় এক্সটেনশন ইউটিউবারদের জন্য। এই এক্সটেনশনে আপনি এক্সট্রা কিছু ইনফরমেশন বেশি পাবেন,যে ইনফরমেশন গুলো আপনি TubeBuddy তে পাননি। চলুন দেখি নেই কি কি ইক্সট্রা ইনফরমেশন পাচ্ছি VidIQ থেকে –

বেসিক ইনফরমেশন

সেম ভাবে যখন আপনি একটা ভিডিওতে ক্লিক করবেন। ভিডিওর ডান পাশে কিছু ইনফরমেশন পাবেন – TubeBuddy থেকে বেশি যেই ইনফরমেশন গুলো পাবেন সেগুলো হলো – ভিডিওর এনগেইজমেন্ট কেমন,প্রতি ঘন্টায় কতটি ভিউ,এই ভিডিওর মাধ্যমে কতগুলো সাবক্রাইবার গেইন করেছে,ভিডিওটি আপলোড দেওয়ার পরে ইস ইউ রেংক কেমন এবং ভিডিও টি আপলোড দেওয়ার সময় ইস ইউ রেংক কেমন,সোসাইল মিডিয়াতে কেমন এনগেইজমেন্ট।

আর চ্যানেলের কিছু এক্সট্রা ইনফরমেশন হলো – চ্যানেলের মাসিক গড় ইনকাম,ডেলি গড় ভিউ,চ্যানেলটি কোন দেশ থেকে ইউজ করা হচ্ছে,চ্যানেলটির লাস্ট ৩০ দিনে কত ভিউ,প্রতিদিনের গড় সাবক্রাইবার সংখ্যা,লাস্ট ৩০ দিনের সাবস্ক্রাইবার সংক্যা,সাবস্ক্রাইবার রেংক,ভিউ রেংক ইত্যাদি। বুঝতেই পারছেন কত গুলো ইনফরমেশন বেশি পাচ্ছেন এই এক্সটেনশনটি থেকে শুধু মাত্র একটা ভিডিওতে ক্লিক করার পরে।

চ্যানেল এনালাইসিস

আপনি আপনার চ্যানেল কে খুব ভালো ভাবে ইনালাইসিস করতে পারবেন এই একটা এক্সটেন দিয়েই। আর এই কাজ গুলো সম্পন ফ্রি।

আশাকরি বুঝতে পারছেন এক্সটেনশটি কতটা দরকারি একজন ইউটিউবারের জন্য। TubeBudy এবং VidIQ এই দুইটি এক্সটেনশনের পেইড ভার্সন আপনি চাইলে ইউজ করতে পারবেন। পেইড ভার্সনে আরো অনেক অনেক পিচার আপনি পাবেন। আমি শুধু ফ্রি ইনফরমেশন গুলো নিয়ে আলোকপাত করলাম।

এখান থেকে ডাউনলোড করে নিন TubeBuddy এক্সটেনশনটি এবং

এখান থেকে ডাউনলোড করে নিন VidIQ এক্সটেনশনটি।

#03 Click&Clean

Click&Cline-best chrome extension

নাম দেখেই বুঝতে পারছেন,এক্সটেনশনটি কি টাইপের হতে পারে। কোন কিছু ক্লিক করার মাধ্যমে ক্লিন করা। মানে আপনার বাউজারের হিস্টোরি,কুকিং পাইল, কেশ ফাইল ইত্যাদি অপ্রয়োজনিয় ডাটা গুলো ক্লিকের মাধ্যেম ডিলেট করতে পারবেন এই এক্সটেনশনটির মাধ্যমে। এক্সটেনশনটি ডাউনলোড করে ইনশটল করেন নিন এখান থেকে।

#04 LockPW

lockpw-best chrome extention

এই এক্সটেনশনটি আমার খুব প্রিয়। কারন এই এক্সটেনশনটি দিয়ে আমি আমার ক্রোম বাউজারটি পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারি। এতে যে কেউ ইচ্ছে করলেই আমার পিচি বা লেপটপ এ ডুকে আমার ক্রোপ বাউজারটি ইউজ করতে পারবেনা।

আপনিও চাইলে আপনার ক্রোপ বাউজারটি এভাবে পাসওয়ার্ডের মাধ্যমে সিকিউর রাখতে পারেন। এক্সটেনশনটি এখান থেকে ডাউনলোড করে নিন।

#05 View image

view image-best chrome extension

কিছু দিন আগে গুগলের একটি আপডেট থেকে আমরা জানতে পেরেছি যে – আমরা আর গুগল থেকে কোন ইমেজ আগের মত করে ভিউ করতে পারবোনা, অর্থাৎ আগের সিস্টিমে ভিউ ইমেজ নামক একটা অপশন ছিলো, সেটা এখন আর নেই।

এই এক্সটেনশটি ইউজ করলে আপনি আগের মত সেই view image অপশনটি দেখতে পাবেন। আমাদের বিভিন্ন দরকারে গুগল থেকে ইমেজ বা আইকম ডাউনলোড করে নিতে হয়। আর এই ডাউইনলোড করার জন্য view image অপশনটি খুব দরকারি। গুরুত্বপূর্ণ এই এক্সটেনশনি ডাউনলোড করে নিন এখান থেকে।

FAQ

বেস্ট ৫ টি ক্রোম এক্সটেনশন নিয়ে আর্টিকেলটি আজকের মত এখানেই শেষ করলাম। অনেক জ্ঞান দিলাম। লিখার হাত ভালোনা আমার। আমি জানিনা আপনাকে কতটা বুঝাতে পেরেছি। প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন। ভালো লাগলে আপনার ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন।

ধন্যবাদ !!

2 COMMENTS

  1. I absolutely love your blog.. Excellent colors & theme.
    Did you build this amazing site yourself? Please reply back as I’m looking
    to create my very own website and would like to learn where you got this from or just what the theme is named.
    Thank you!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here