পডকাস্ট কি? ইন্টারনেট মার্কেটারদের যে পডকাস্টগুলো শোনা উচিত

পডকাস্ট কি? আজকে এমন কিছু পডকাস্ট নিয়ে আলোচনা করবো, যেগুলা একজন ইন্টারনেট মার্কেটার হিসেবে আপনার শোনা উচিত। আমাদের দেশে পডকাস্ট টপিক টি এখনো খুব বেশি টাইমলাইনে আসেনি, তবে একেবারে যে আসেনি তেমন না।

এখন অনেকেই পডকাস্ট নিয়ে নলেজ ডিসপ্লে করছেন। পডকাস্ট এমন একটি ইউনিক স্কিল যেটা সময়ের সাথে সাথে আমাদের দেশেও পরিচিতি বাড়ছে।

পডকাস্ট এর পরিচিতি টা আরম্ভ হয় ৪/৫ বছর আগ থেকে। আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা, ওয়েস্টার্ন বা একটু এডভান্সড পৃথিবী এখন আর আগের মত টিভি দেখেনা, সময় টাকে তারা খুব বেশি গুরুত্বপূর্ণ দেয়, টিভি দেখাতে প্রচুর সময় অপচয় তারা করতে চায়না।

আমাদের দেশেও এখন মানুষ আগেত মত টিভি দেখেনা। এখানে মূল কথা হল, চিন্তাশীল মানুষ সব সময়ই চায় সময় অপচয় না করতে। আর পডকাস্ট এর সবচেয়ে বড় পজিটিব দিক হল, অনেক সময় বাঁচিয়ে দেয়।

কিভাবে বাঁচিয়ে দেয়? আপনি একটু চিন্তা করে ভাবুন তো, যখন একটা ভিডিও দেখে কিছু শিখতে চাইবেন, তখন আপনাকে ভিডিও দেখা এবং শোনা দুই দিকেই মনোযোগ দিয়ে একটিব থাকতে হবে।

এই ক্ষেত্রে পডকাস্ট এর শুবিধা হল, আপনি পডকাস্ট শুনতে শুনতে অন্য কোন ছোট খাট কাজ করে যেতে পারবেন যেটা ভিডিও দেখার ক্ষেত্রে পারবেন না।

পডকাস্ট আপনি ঘাড়িতে, শুয়ে শুয়ে, হাঁটতে হাঁটতে এরকম অনেক উপায়ে শুনতে পারবেন, যেটা ভিডিওর ক্ষেত্রে পারছেন না।

অনলাইনে ক্যারিয়ার ডেভেলপ করার ক্ষেত্রে সমস্যাগুলো কি কি? বিস্তারিত এখানে

পডকাস্ট কি টপিকে একজন ইন্টারনেট মার্কেটার হিসেবে কি কি পডকাস্ট শোনা উচিত? আসুন বিস্তারিত জানার চেষ্টা করি।

আমি আর্টিকেল টি লেখার আগে কয়েকটা ব্লগ পড়েছি। প্রথমে পয়েন্টআউন্ট করে নেই কি কি পডকাস্ট একজন ইন্টারেন্ট মার্কেটার হিসেবে আপনার শোনা উচিত –

  • স্মার্ট প্যাসিভ ইনকাম পডকাস্ট
  • অথোরিটি হ্যাকার পডকাস্ট
  • মার্কেটিং স্কুল পডকাস্ট
  • গ্রোথ এভরিহোয়্যার পডকাস্ট
  • ট্রপিকাল এম বি এ পডকাস্ট
  • লায়ন জিল শো

স্মার্ট প্যাসিভ ইনকাম পডকাস্ট

“পডকাস্ট কি” টপিকে এই পডকাস্ট টি অনেক গুরুত্বপূর্ণ। প্যাসিভ ইনকাম রিলেটেড ডিসকাশন হয়ে থাকে এই পডকাস্ট টিতে। স্মার্ট প্যাসিভ ইনকাম নামের একটি ওয়েবসাইট আছে, যেটার মালিক হলেন, প্যাট ফ্লিন।

তিনি ২০০৮ থেকে তার এই ওয়েবসাইটে প্যাসিভ ইনকাম এবং ইন্টারনেট মার্কেটিং রিলেটেড সব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হত। সেই ২০০৮ সাল থেকে শুরু করা তার এই ওয়েবসাইট এখন অনেক বেশি জনপ্রিয়।

উনার পডকাস্ট এর নাম স্মার্ট প্যাসিভ ইনকাম পডকাস্ট। যেখানে উনি অনলাইন থেকে বিভিন্ন উপায়ে কিভাবে আর্ন করা যায় এই টপিকে পডকাস্ট করে থাকেন। উনার এই পডকাস্টে গেস্ট হয়ে বিভিন্ন এফিলিয়েট মার্কেটার, সফটওয়্যার কম্পানির মালিক সহ আরো অনেক বিখ্যাত পারসোন রা এসে থাকেন। প্রতিটি পডকাস্ট ঘন্টাখানেক সময় নিয়ে হয়ে থাকে এবং প্রতি সপ্তায় একটি করে পডকাস্ট এপিসোড আকারে বের হয়।

স্মার্ট প্যাসিভ ইনকাম পডকাস্ট টা এখান থেকে শুনে আসতে পারেন।

অথোরিটি হ্যাকার পডকাস্ট

এখানে দুইটি শব্দ, অথোরিটি এবং হ্যাকার। এই দুটি শব্দের সাথে দুটি ব্যাপার জরিত। যারা অথোরিটি ওয়েবসাইট বানিয়ে অনলান থেকে আর্ন করতে চান তাদের কে ইনডিকেট করে অথোরিটি শব্দটি, আর আমরা জানি অথোরিটি ওয়েবসাইট একটু বড় টপিক নিয়েই হয়ে থাকে।

হ্যাকার শব্দটি দিয়ে একটু সাবধানতা করা হয়েছে, অনেক ধান্দাবাজ অনলাইন প্লাটফর্মে ভরে গেছে, যারা নিজেদেরকে এক্সপার্ট দাবি করে বিভিন্ন ভাবে বেনিফিট নেওয়ার চেষ্টা করবে আপনার কাছে থেকে।

তাই অথোরিটি হ্যাকার এই বাক্যটিকে একটি মেইন আইডেন্টিটি হিসেবে ধরে এই পডকাস্ট টির সূচনা করা হয়। এখানে মূলত এফিলিয়েট মার্কেটার এবং যারা অথোরিটি ওয়েবসাইট ডেভেলপ করে আর্ন করতে চায়, তাদের কে ফোকাস করে এই পডকাস্ট গুলো করা হয়।

আপনি এসইও থেকে শুরু করে একটা ওয়েবসাইট ডেভেলপ করে কিভাবে আয় করতে পারবেন এবং একটা ওয়েবসাইট থেকে কত উপায়ে আয় করা যায় এই টাইপের বিভিন্ন টপিক নিয়ে এই পডকাস্ট টিতে আলোচনা করা হয়। এই পডকাস্ট টিও ঘন্টাখানেক সময় নিয়ে করা হয়। প্রতি সপ্তায় সোমবার এটি পাবলিশ হয়।

পডকাস্টটি এখান থেকে শুনে আসতে পারেন।

মার্কেটিং স্কুল পডকাস্ট

নেইল প্যাটেল এর নাম শুনেছেন? না শুনে থাকলে গুগলে সার্চ দিন। বিখ্যাত একজন মার্কেটার/ইউটিউবার/ব্লগার। এসইও স্পেশালিষ্ট ও বলতে পারেন। নেইল প্যাটেল এবং এরিক সু মিলে এই পডকাস্ট টি করে থাকেন। পডকাস্টের এপিসোড গুলো খুব অল্প সময় নিয়ে হয়, ৫-৮ মিনিট এর বেশি হয়না। সময় কম নিয়ে হলেও প্রতিটি পডকাস্টের ভেলু অনেক। ডিজিটাল মার্কেটিং এর অনেক ইন্টারেস্টিং টপিক নিয়ে কথা বলে ওর।

প্রতিদিন ই একটা করে এপিসোড পাবলিশ করা হয়। আপনি যদি ইন্টারনেট মার্কেটিং বিষয়ে ইন্টারেস্টিং হয়ে থাকেন, তাহলে এদের পডকাস্ট গুলো শোনা উচিত। পডকাস্ট কি টপিকের মধ্যে মার্কেটিং স্কুল পডকাস্ট টি সত্যিই অনেক গুরুত্বপূর্ণ।

পডকাস্ট টি এখানে পাবেন।

গ্রোথ এভরিহোয়্যার পডকাস্ট

এরিক সু কে তো চিনেন? একটু আগেই উপরে যে নেইল প্যাটেলের সাথে মার্কেটিং স্কুল পডকাস্ট গুলো করতো। এই পডকাস্ট টি মূলত এরিক সু এর নিজের একটা পডকাস্ট শো।

এখানে ও বিভিন্ন কম্পানির সিইও দের ডেকে নিয়ে আসে। সবাই তাদের মার্কেটিং জার্নির বিভিন্ন পজিটিব নেগেটিভ দিকগুলো নিয়ে আলোচনা করে।

একটা কম্পানি কিভাবে শুরু করলো, প্রথম ক্লায়েন্ট কিভাবে পেল, কি কি সমস্যায় পড়তে হয়েছিল, এই টাইপের ইক্সপেরিয়েন্স মূলক কথা বার্তা নিয়ে এই পডকাস্ট টি সাজানো হয়েছে। এটিও প্রায় এক ঘন্টা নিয়ে তৈরি করা হয়, প্রতি সপ্তায় একটা করে এপিসোড পাবলিশ হয়ে থাকে।

পডকাস্ট টি এখানে পাবেন।

ট্রপিকাল এম বি এ

অনেক পুরনো একটি পডকাস্ট। বলতে পারেন ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রির প্রথম সারির একটি জনপ্রিয় পডকাস্ট। এই পডকাস্ট টি অনেকটা গ্রোথ এভরিহোয়্যারের মত, এখানেও ইন্টার্ভিউ রিলেটেড আয়োজন। ইন্টার্ভিউতে ডাকা হয় ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন নামকরা উদ্যোক্তাদের। এই পডকাস্টটিও সাপ্তাহিক ভাবে বের হয়ে থাকে।

পডকাস্ট টি এখান থেকে শুনে আসতে পারেন।

লায়ন জিল শো

আপনার যদি ব্ল্যাক হ্যাট এসইও নিয়ে টুকটাক ধারণা থাকে, তাহলে এই পডকাস্টটি আপনার জন্য অনেক ইনফরমেটিভ। ব্ল্যাক হ্যাট এসইও এর আশপাশের বিভিন্ন ব্যপার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এই পডকাস্টে।

যিনি এই পডকাস্ট এর হোস্ট, তিনি একজন খুব ভাল মানের এসইও এক্সপার্ট। এই পডকাস্টে গেস্ট হয়ে যারা আসেন, তারা সবাই এক একজন এসইও এক্সপার্ট। সবাই নিজেদের এসইও জার্নি নিয়ে কথা বলেন এই পডকাস্টে। আপনি যদি এসইও নিয়ে এন্টারেস্ট থাকেন, তাহলে এই পডকাস্ট টি রেগুলার ফলো করতে পারেন।

তবে সমস্যা হল, এই পডকাস্টটি রেগুলার না। মাসে ২/৩ টা আবার কোন মাসে একটাও হয়না। তবে পাবলিশ হওয়া প্রতিটা এপিসোড ভাল কোয়াটিলি সম্পর্ণ। “পডকাস্ট কি” টপিকে লায়ন জিল শো পডকাস্টিও আপনি নিয়মিত শুনে এসইও নলেজ আপগ্রেট করে নিতে পারেন।

এখান থেকে শুনে আসতে পারেন

পডকাস্ট কিভাবে শুনবেন?

আপনি যদি এন্ড্রয়েড ইউজার হয়ে থাকেন, তাহলে Stitcher নামের এই এপ্লিকেশন টি গুগল প্লে স্টোর থেকে নামিয়ে নিন। আইফোন ব্যবহারকারীও চাইলে এই এপ্লিকেশনটি নামাতে পারেন যদি আপনারা আইটিউন্স এ শুনতে না চান। আমার জানা মতে আইটিউন্স এ সব পডকাস্ট নাম লিখে সার্চ দিলেই পাবেন। আইফোনের স্টিচারেও পডকাস্ট গুলো শুনতে পারবেন।

আমার সাজেশন হল, চেষ্টা করবেন নিয়মিত পডকাস্ট শোনার। একজন ইন্টারনেট মার্কেটার হতে হলে আপডেট নিউজ জেনে নেওয়া খুব পজিটিব উন্নতি। প্রতিদিন না পারলেও সপ্তায় একটি করে পডকাস্ট শুনবেন বিভিন্ন টপিকের। অনেক গুলো টপিকের পডকাস্ট নিয়েই আমি বলার চেষ্টা করেছি।

“পডকাস্ট কি” টপিকে আজকের মত আর্টিকেল এখানেই শেষ করলাম। আপনি যদি নিয়মিত পডকাস্ট শুনে থাকেন, তাহলে কমেন্ট করে আমাকে জানাবেন আপনার অভিজ্ঞতা। আর্টিকেলটি ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানিয়ে দিবেন।

Kawkab Nadim

Hey guys, How are you? You Want to know about me? My Name is Kawkab Nadim!, Internet Marketer with over 1 years experience in Traffic Generation. This is my blogging website. Because I love blogging!

This Post Has 2 Comments

  1. Jodio age podcast suneci.. Tobe. Apnar lekha pore podcast somporke arektu valo dharona holo bisesh kore subject wise links gula oonekeiri kaje lagbe!!
    Thank you

    1. আন্নের কমেন্ট পেয়ে আমি উচ্ছোষিত। ধন্যবাদ কমেন্ট করে মতামত জানানোর জন্য বন্ধু!

Leave a Reply