FAQ Schema কি এবং কিভাবে সেটাপ করবেন? বিস্তারিত জানুন।

2
261

সবাই কেমন আছেন? অনেকদিন পরে লিখতে বসলাম। আজকের টপিক হল – FAQ Schema কি এবং কিভাবে করতে হয়? আমি প্রায় দুই মাস আগ থেকে এই স্কিমা প্রসেস টি ইউজ করতেছি। আজকের পুরো আর্টিকেল ঝুড়ে FAQ Schema টপিকেই বলার চেষ্টা করব।

আমাকে অনেকেই এফ এ কিউ স্কিমা নিয়ে প্রশ্ন করেছেন, কিভাবে এটি করতে হয়? এই ব্যাপারে আমি এই আর্টিকেলে বিস্তারিত দেখানোর ট্রাই করব, আশাকরি আপনার বুঝতে সমস্যা হবেনা।

চলুন এবার শুরু করা যাক!

FAQ Schema কি?

আপনার আর্টিকেলের মধ্যে যে Frequently Ask Question নামে একটি আলাদা সেকশন থাকে, সেকিটে গুগল সার্চ কনসোলে শো করানোর জন্য যে স্কিমা মার্কাপ কোড ইউজ করে এটি সেটাপ করা হয়, তাকেই এফ এ কিউ স্কিমা বলে।

২০১৮ সালের জুলাই মাসের দিকে গুগল এই স্কিমাকে সার্চ কনসোলে এড করে নেয়।

FAQ এবং Q/A স্কিমার মধ্যে পার্থক্য কি?

FAQ (Frequently Ask Questions) এবং Q/A(Question Answers) স্কিমার মধ্যে ব্যাসিক পার্থক্য হলো –

এফ এ কিউ স্কিমা – করা হয় ঐসব সাইটে, যেসব সাইটে বিজিটরদের জন্য প্রশ্ন এবং উত্তর দেওয়ার কোন অপশন থাকেনা। এর মানে নিশ সাইট, ব্লগ সাইট গুলোতে FAQ স্কিমা করার জন্য উপযুক্ত।

Questions Answers স্কিমা – করা হয় সেই সব সাইটে, যেসব সাইটে বিজিটরদের জন্য সরাসরি প্রশ্ন এবং উত্তর দেওয়া অপশন থাকে। এর মানে, বিভিন্ন ফোরাম সাইট গুলো এই টাইপের স্কিমা করতে পারে।

বিঃদ্রঃ আমি Q/A স্কিমা টেস্ট করে দেখিনাই, কারন আমার টেস্ট করার মত ওয়েবসাইট নেই, যেহেতু Q/A স্কিমা আমি টেস্ট করিনাই, তাই সেটা নিয়ে বিস্তারিত বলার সময় হয়নি। আজকের আর্টিকেলে শুধু মাত্র FAQ স্কিমা নিয়েই কথা বলব।

KGR কিওয়ার্ড নিয়ে বিস্তারিত জানতে – আর্টিকেল টি পড়তে পারেন। 

FAQ স্কিমা রেঙ্ক এর ক্ষেত্রে কোন পজিটিভ বাঁ নেগেটিভ প্রভাব ফেলে?

স্কিমা করার ক্ষেত্রে একটু সাবধানে করাই ভাল। না জেনে উলট পালট কোন কোড সাইটে এড করা ঠিক না, কারন এমন অনেক নিউজ, অনলাইনে থেকে পেয়েছি যে, অনেক হাই অথোরিটি সাইট ভুল টাইপের স্কিমা করার কারনে গুগল থেকে প্যানাল্টি খেয়েছে।

পজিটিভ প্রভাব – আমি অন্যের ক্ষেত্রে জানিনা। যখন আমি এফ এ কিউ স্কিমা আমার আর্টিকেল গুলোতে এড করতে থাকি এর কিছুদিনের মধ্যে কিছু কিওয়ার্ড প্রথম পেইজে রেঙ্ক হয়। এখন রেঙ্ক স্কিমা এড করার জন্যই হয়েছে নাকি অন্য কোন কারনে হয়েছে, সেটা এক্সাটলি বলতে পারবোনা। কারন আমি প্রায় কিছুদিন পর পর সাইটের কনটেন্ট নাড়াছাড়া করি, মানে আপডেট করি।

FAQ স্কিমা করার পর গুগল কিভাবে বাঁ কত দিনের মধ্যে রেজাল্ট শো করায়?

এই ক্ষেত্রে কিছু ব্যাপার লক্ষ রাখতে হবে। এফ এ কিউ স্কিমা এড করার সাথে সাথেই আপনি গুগলে এটি দেখতে পাবেন না। গুগলের প্রথম পেইজের যে কোন পজিশনে যদি আপনার কিওয়ার্ড রেঙ্ক করে, আর সেই কিওয়ার্ডের আন্ডারে যেই আর্টিকেল আছে, সেটির এফ এ কিউ স্কিমা করা হয়ে থাকে, তাহলে গুগল আপনাকে FAQ স্কিমার রেজাল্ট দেখাবে।

এতক্ষণ FAQ স্কিমা সম্পর্কে যত টাইপের প্রশ্ন হতে পারে, সেই প্রশ্ন গুলো নিয়ে বিস্তারিত বলেছি। এর পরেও যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট বক্সে জানাবেন।

কিভাবে FAQ (Frequently Ask Questions) স্কিমা আপনার আর্টিকেলের জন্য তৈরি করবেন এবং সেটাপ করবেন?

এই প্রশ্নের  উত্তরের মাধ্যমে আজকের আর্টিকেল শেষ করব।

প্রথমে, যেই আর্টিকেলের জন্য স্কিমা সেটাপ করবেন, সেই আর্টিকেলের মধ্যে Frequently Ask Questions সেকশন টি থাকতে হবে, যদি না থাকে তাহলে FAQ সেকশন এড করে নিবেন, তারপর স্কিমা করার জন্য আর্টিকেলটিকে রেডি করবেন।

আমি কয়েকটি স্টেপে দেখাচ্ছি কিভাবে স্কিমা কোড সেটাপ করবেন?

প্রথম স্টেপঃ প্রথমে এই লিঙ্ক এ দেওয়া সাইটে চলে যান, তারপর নিচের স্কিন সর্টের মত দেখতে পাবেন –

FAQ Schema

দ্বিতীয় স্টেপঃ স্কিন সর্টে প্রশ্ন এবং উত্তর দেওয়ার অপশন আছে। এবার আপনার এফ এ কিউর প্রশ্ন গুলো থেকে একটাকে প্রশ্ন দেওয়া অপশনে পেস্ট করুন। এবার ডান পাশে দেখতে পাবেন অটোমেটিক JSON-LD FAQ Schema Code এড হয়ে গেছে।

এবার উত্তর দেওয়া অপশনে উত্তর পেস্ট করুন, দেখবে JSON-LD FAQ Schema Code এড হয়ে গেছে।

এভাবে আপনার যে কয়টা এফ এ কিউ থাকবে, সব কয়টাকে একটা একটা করে এড করতে থাকুন, আর ডান পাশে অটো কোড জেনারেট হতে থাকবে।

তৃতীয় স্টেপঃ যখন আপনার এফ এ কিউ এড করার কাজ শেষ হয়ে যাবে তখন JSON-LD FAQ Schema Code গুলোর দিকে একটু নজর দিন। দেখবেন কোড গুলো অনেক এলোমেলো। ইচ্ছে করলে এলোমেলো কোড গুলোকে নিজের মত করে বুঝার জন্য কাস্টোমাইজ করে নিতে পারেন।

আর এই কাস্টোমাইজ করার অপশন নিচের স্কিন সর্টটি আরেকবার খেয়াল করলেই বুঝতে পারবেন –

FAQ Schema Prettified

স্কিনে সর্টে লাল কালির একটা অপশন দেখতে পাবেন, এটিতে ক্লিক করলেই আপনার এলোমেলো কোড গুলো অপটিমাইজ হয়ে যাবে এবং দেখতে আগের থেকে অনেক গুছানো মনে হবে।

পডকাস্ট কি? ইন্টারনেট মার্কেটারদের যে পডকাস্টগুলো শোনা উচিত – বিস্তারিত এখানে

এবার স্কিমা কোড কিভাবে সেটাপ করবেন?

আমি যখন প্রথম স্কিমা সম্পর্কে জানি, তখন Local-business স্কিমা, রিভিউ স্কিমা, আর্টিকেল স্কিমা, Breadcrumb স্কিমা সম্পর্কে BITM এর স্যার থেকে প্রশ্নের মাধ্যমে জানতে চেয়েছিলাম যে, স্যার এই বিভিন্ন টাইপের স্কিমা কোড গুলো সাইটের হোম পেইজের হেডার অপশনে এড করব?

তখন স্যারের উত্তর ছিল না, কারন সব স্কিমা হোম পেইজের হেডার অপশনের জন্য না। যেমন আমি আজকে যে এফ এ কিউ স্কিমা নিয়ে নিয়ে বললাম এটি যদি হোম পেইজে এড করেন তাহলে কাজের কাজ কিছুই হবেনা, কারন এই এফ এ কিউ স্কিমা আপনি যেই আর্টিকেলের জন্য করেছেন, সেই আর্টিকেলের হেডার অপশনে রাখতে হবে।

আর্টিকেলের হেডার অপশন কিভাবে পাবেন?

যারা একেবারে সাইট ডেভেলপমেন্ট সম্পর্কে জানেনা, তাঁদের জন্য এই প্রশ্নের উত্তর টা অনেক গুরুত্বপূর্ণ।

আচ্ছা আর বকবক না করে সমাধান বলেই দেই – WordPress সাইটের জন্য কোন চিন্তার কারন নেই। কারন প্লাগিন নামক সুবিধা তো আছেন। Header and Footer Script নামের প্লাগিন টি ইনস্টল করে নিবেন। নিচের স্কিন সর্টে প্লাগিন টি লক্ষ করুন –

Header and Footer Script Plugin - FAQ Schema কি

প্লাগিন ইনস্টল এবং একটিভ করার পর, আপনি যেই আর্টিকেলের জন্য স্কিমা কোড রেডি করেছেন, সেই আর্টিকেলের এডিট অপশনে চলে যান। নিচের স্কিন সর্ট দেখুন –

Article Edit Option - FAQ Schema কি

স্কিন সর্টে দেখতে পাচ্ছেন, Insert Script to <head> নামক একটি অপশন। এই অপশনে আপনার তৈরিকৃত কোড টি বসিয়ে দিন, ব্যাস আপনার কাজ শেষ।

এবার গুগলে রেজাল্ট দেখার জন্য অপেক্ষা করতে হবে। আপনি যেই কিওয়ার্ড টার্গেট করে আর্টিকেল লিখেছেন, সেই কিওয়ার্ড যদি প্রথম পেইজে অলরেডি রেঙ্ক করা থাকে, তাহলে দুই থেকে সাত দিনের মধ্যে গুগল আপনার সেই আর্টিকেলের মেটা ডেসক্রিপশনের নিচে FAQ স্কিমা শো করাবে নিচের স্কিন সর্টের মতন –

Show FAQ Schema in Google

আশাকরি বুঝতে পেরেছেন। আর যদি আপনার কিওয়ার্ড অলরেডি প্রথম পেইজে রেঙ্ক নাই, তাহলে প্রথম পেইজে রেঙ্ক হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর এফ এ কিউ স্কিমা করায় এসইওতে পজিটিভ রেজাল্ট হয় কিনা, এটা নিয়ে উপরে কিছু কথা বলেছি।

এখানে একটা ডিসক্লেইমার দিয়ে রাখি যদি আপনার আর্টিকেলে FAQ সেকশন না থাকে, বাট আপনি বুদ্ধি করে সেই আর্টিকেলের জন্য স্কিমা করার লক্ষে, গুগল থেকে সেই আর্টিকেল রিলেটেড কিছু FAQ কালেক্ট করে স্কিমা কোড বানিয়ে উপরের সিস্টেমে এড করে দিলেন, এই ব্যাপার টি নেগেটিভ প্রভাব ফেলতেই পারে আপনার সাইটের জন্য। তাই দয়া করে এই কাজটি করবেন না। প্রথমে কাঙ্খিত আর্টিকেলে এফ এ কিউ সেকশন এড করে নিবেন, তারপর কোড বসাবেন।

আপনি যদি লাফ দিয়ে নিচে চলে আসেন, আপনার জন্য একটা ভিডিও গিফট আছে। দেখে নিতে পারেন, পুরো আর্টিকেল না পড়েলেও হবে, যদি ভিডিও দেখে নিন –

শেষ কথা

আর্টিকেল ভাল লাগলে ফ্রেন্ডদের সাথে শেয়ার করুন। FAQ Schema নিয়ে কোন অজানা প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে করে ফেলুন। সময় হলে উত্তর দিব, যদি উত্তর জানা থাকে। ধন্যবাদ সবাইকে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here